A PLATFORM FOR SANSKRIT ACADEMICIANS

॥महामहनीय! मेधाविन्! त्वदीयं स्वागतं कुर्मः॥

Namaste. I, Dr. Srimanta Bhadra, Head & Assistant Professor, PG Department of Sanskrit, Raja Narendra Lal Khan Women's College (Autonomous), will share various study materials here related to Sanskrit language, literature and scripture especially Sanskrit Grammar. Let me know your feedback in the comments. It will encourage me and do not forget to comment your favourite topics which you want to read in future.
अवनितलं पुनरवतीर्णा स्यात् संस्कृतगङ्गाधारा
Thanks & Regards
Dr. Srimanta Bhadra

Thursday, December 3, 2020

Foolish Son (Pancatantra) – মূর্খ পুত্র (পঞ্চতন্ত্র)


 মূর্খ পুত্র (পঞ্চতন্ত্র)


FoolishSonPancatantraVishnusharma

अजातमृतमूर्खेभ्यो मृताजातौ सुतौ वरम्।

यतस्तौ स्वल्पदुःखाय, यावज्जीवं जडो दहेत्॥ (पञ्चतन्त्रम्- ४)

অজাতমৃতমূর্খেভ্যো মৃতাজাতৌ সুতৌ বরম্।

যতস্তৌ স্বল্পদুঃখায় যাবজ্জীবং জডো দহেৎ॥

বঙ্গানুবাদ–

অজাত অর্থাৎ যার জন্ম হয়নি অর্থাৎ অনাগত, মৃত ও মূর্খ ছেলের চেয়ে অনাগত ও মৃত পুত্রই উত্তম, কারণ যে পুত্র জন্মগ্রহণ করে না বা মারা যায় তার জন্য কিছু সময়ের জন্য দুঃখ হয়, কিন্তু মূর্খ পুত্র সারা জীবন কষ্ট দেয়।

 

वरं गर्भस्रावो वरमृतुषु नैवाभिगमनम्

वरं जातः प्रेतो वरमपि च कन्यैव जनिता।

वरं बन्ध्या भार्या वरमपि च गर्भेषु वसति-

र्न चाविदग्धान् रूपद्रविणगुणयुक्तोऽपि तनयः॥ (पञ्चतन्त्रम्- ५)

বরং গর্ভস্রাবো বরমৃতুষু নৈবাভিগমনম্

বরং জাতঃ প্রেতো বরমপি চ কন্যৈব জনিতা।

বরং বন্ধ্যা ভার্যা বরমপি চ গর্ভেষু বসতি-

র্ন চাবিদগ্ধান্ রূপদ্রবিণগুণয়ুক্তোঽপি তনয়ঃ॥

বঙ্গানুবাদ–

(মূর্খ পুত্র জন্মানোর থেকে) গর্ভপাত হওয়া ভালো, ঋতুকালে ভার্যার সঙ্গে মিলন না করাও ভালো, জন্মানোর পর মৃত্যু হলেও ভালো, কন্যার জন্মও আরও উত্তম, স্ত্রী বন্ধ্যা হলেও ক্ষতি নেই, মাতৃগর্ভে বাস করছে এমন সন্তানও ভালো। কিন্তু অবিদগ্ধ অর্থাৎ মূর্খ পুত্র রূপবান, ধনবান এবং সৌভাগ্যবান হলেও ভালো নয়।


किं तया क्रियते धेन्वा या न सूते न दुग्धदा।

कोऽर्थः पुत्रेण जातेन यो न विद्वान्न भक्तिमान्॥ (पञ्चतन्त्रम्- ६)

কিং তয়া ক্রিয়তে ধেন্বা যা ন সূতে ন দুগ্ধদা।

কোঽর্থঃ পুত্রেণ জাতেন যো ন বিদ্বান্ন ভক্তিমান্॥

বঙ্গানুবাদ–

যে গাভী সন্তানের জন্ম দেয়না এবং দুগ্ধপ্রদানও করে না তার পালনে কি লাভ? সেরকমই সে পুত্রের জন্মে কি প্রয়োজন যে বিদ্বান্ নয় এবং ভক্তিমানও নয়?

 

वरमिह वा सुतमरणं मा मूर्खत्वं कुलप्रसूतस्य।

येन विबुधजनमध्ये जारज इव लज्जते मनुजः।। (पञ्चतन्त्रम्- ७)

বরমিহ বা সুতমরণং মা মূর্খত্বং কুলপ্রসূতস্য।

যেন বিবুধজনমধ্যে জারজ ইব লজ্জতে মনুজঃ॥

বঙ্গানুবাদ–

এই জগতে পুত্রের মরণ ভালো কিন্তু কুলোত্পন্ন পুত্রের মূর্খতা ভালো নয়। যার জন্য পণ্ডিতজনের মধ্যে মনুষ্যকে জারজপুত্র উৎপাদন করার মতো লজ্জা পেতে হয়।

 

गुणिगणगणनारम्भे न पतति कठिनी ससम्भ्रमा यस्य॥

तेन अम्बा यदि सुतिनी वद बन्ध्या कीदृशी भवति॥ (पञ्चतन्त्रम्- ८)

গুণিগণগণনারম্ভে ন পততি কঠিনী সসম্ভ্রমা যস্য।

তেন অম্বা যদি সুতিনী বদ বন্ধ্যা কীদৃশী ভবতি॥

বঙ্গানুবাদ–

গুণিগণের অর্থাৎ বিদ্বানদের গণনার শুরুতে সম্ভ্রম অর্থাৎ লজ্জাবশতঃ যে মায়ের কনিষ্ঠা অঙ্গুলী ওঠে না, সেই মা যদি পুত্রবতী হয় তাহলে বল বন্ধ্যা কাকে বলা হবে?

No comments:

Post a Comment