লৌগাক্ষিভাস্করপ্রণীত অর্থসঙ্গ্রহ
वासुदेवं रमाकान्तं नत्वा लौगाक्षिभास्करः।
कुरुते जैमिनिनये प्रवेशायार्थसङ्ग्रहम्॥
লৌগাক্ষিভাস্কর
অর্থসঙ্গ্রহের শুরুতে বাসুদেব শ্রীবিষ্ণুর বন্দনা করেছেন।
পূর্বমীমাংসাপ্রবর্তকাচার্য জৈমিনি দ্বাদশলক্ষণী নামক দ্বাদশ অধ্যায়
সমন্বিত গ্রন্থে মীমাংসাসূত্রগুলি লিপিবদ্ধ করেছেন। মীমাংসাশাস্ত্র অধ্যয়নের
প্রয়োজন প্রতিপাদক প্রথম সূত্রটি হল – অথাতো ধর্মজিজ্ঞাসা। এখানে অথ শব্দের অর্থ আনন্তর্য, অতঃ শব্দ দৃষ্টার্থত্বের
প্রতিপাদক। স্বাধ্যায়োঽধ্যেতব্যঃ এই
বেদবাক্যের দ্বারা বেদাধ্যয়নের অর্থজ্ঞানই দৃষ্টফল এটি প্রতিপাদিত হয়েছে।
জিজ্ঞাসাপদের বিচারে লক্ষণা। তাহলে সূত্রার্থ এইরূপ – যেহেতু
বেদাধ্যয়নের অর্থজ্ঞান দৃষ্টফল তাই বেদাধ্যয়নের অনন্তর ধর্মের বেদার্থের জিজ্ঞাসা
বিচার কর্তব্য।
ধর্ম কি? যাগাদি।
ধর্মের লক্ষণ –
বেদপ্রতিপাদ্যঃ প্রয়োজনবদ্ অর্থো ধর্মঃ। প্রয়োজনে অর্থাৎ স্বর্গে অতিব্যাপ্তি
বারণের জন্যে প্রয়োজনবৎ এই দলটি লক্ষণে দেওয়া হয়েছে। ভোজনে অতিব্যাপ্তি বারণের
জন্য বেদপ্রতিপাদ্য। অনর্থভূত শ্যেনযাগে অতিব্যাপ্তিবারণের জন্য অর্থ।
স্বর্গপ্রাপ্তির জন্য য়জেত স্বর্গকামঃ এই
বেদবাক্যের দ্বারা পুরুষের প্রতি যাগবিধান করা হয়েছে।
भावना नाम भवितुर्भवनानुकूलो भावयितुर्व्यापारविशेषः। सा
द्विधा – शाब्दीभावना आर्थीभावना चेति।
पुरुषप्रवृत्त्यनुकूलो भावयितुर्व्यापारविशेषः शाब्दीभावना।
प्रयोजनेच्छाजनितक्रियाविषयव्यापार आर्थीभावना।
*****
No comments:
Post a Comment