দ্বন্দ্বসমাস
उभयपदार्थप्रधानो द्वन्द्वः
যে সমাসে উভয় পদের অর্থই প্রধান হয় অর্থাৎ ক্রিয়ার সাথে অন্বিত হয় তাকে দ্বন্দ্বসমাস বলে। যথা – রামকৃষ্ণৌ আনয়। এখানে আনয়নক্রিয়ার সঙ্গে রাম ও কৃষ্ণ উভয়েরই অন্বয় হয় তাই উভয় পদার্থের প্রাধান্য স্পষ্ট হওয়াই একে দ্বন্দ্ব সমাস বলে।
সংস্কৃতে ‘চ’ নিপাতের সমুচ্চয়, অন্বাচয়, ইতরেতরযোগ ও সমাহার এই চারটি অর্থে প্রয়োগ দৃষ্ট হয়। পরস্পর নিরপেক্ষ অর্থাৎ নিরাকাঙ্ক্ষ পদের এক দ্রব্য, গুণ অথবা ক্রিয়াতে অন্বয় হলে সেখানে চ এর অর্থ সমুচ্চয় হয়। যথা – ঈশ্বরং গুরুং চ ভজস্ব। এখানে ঈশ্বর ও গুরু পরস্পর নিরপেক্ষ।
যেখানে একটি প্রধান রূপে এবং অপরটি অপ্রধানরূপে ভিন্ন ভিন্ন ক্রিয়াতে অন্বিত হয় সেখানে চার্থ অন্বাচয় হয়। যথা – ভিক্ষামট গাং চ আনয়। ভিক্ষা অটন অবশ্য কর্তব্য তাই প্রধান, গোরু পাওয়া গেলে তবেই আনবে তাই অপ্রধান।
যেখানে পরস্পর সাপেক্ষপদের মিলিতরূপে একই ক্রিয়াতে অন্বিত হয় সেখানে চার্থ ইতরেতরযোগ হয়। যথা – ধবখদিরৌ ছিন্ধি। এখানে ধব ও খদির মিলিত রূপে ছেদনক্রিয়ায় অন্বিত হয়।
যেখানে অবয়বের প্রতীতি পৃথক্ ভাবে হয় না সমূহাত্মকরূপে হয় সেখানে চার্থ সমাহার। যেমন – সংজ্ঞা চ পরিভাষা চ সংজ্ঞাপরিভাষম্।
चार्थे द्वन्द्वः
অনেক সুবন্ত পদের চার্থে অর্থাৎ ইতরেতরযোগ ও সমাহার অর্থে সমাস হয় তাকে দ্বন্দ্বসমাস বলে। যথা – ধবশ্চ খদিরশ্চ ধবখদিরৌ, পাণী চ পাদৌ চ – পাণিপাদম্। সমুচ্চয় ও অন্বাচয় স্থলে সমাস হয় না, সেখানে সামর্থ্য থাকে না।
দ্বন্দ্বসমাসে অনেক পদের সমাস হয়। তাই কোন পদ পূর্বে হবে কোনটি পরে তার নিয়মের জন্য পূর্বনিপাতবিধায়ক সূত্রগুলি হল –
राजदन्तादिषु परम्
রাজদন্তঃ ইত্যাদি স্থলে পূর্বনিপাতের যোগ্য পদ পরে বসে। যথা – দন্তানাং রাজা – রাজদন্তঃ, অর্য়শ্চ শূদ্রশ্চ – শূদ্রার্য়ম্, পতিশ্চ জায়া চ - জায়াপতী
धर्मादिष्वनियमः (गणसूत्रम्)
অর্থশ্চ ধর্মশ্চ – ধর্মার্থৌ অর্থধর্মৌ, অর্থশ্চ কামশ্চ – অর্থকামৌ, কামার্থৌ
द्वन्द्वे घि
দ্বন্দ্বসমাসে ঘিসংজ্ঞক শব্দ পূর্বে বসে। সখিভিন্ন ইকারান্ত ও উকারান্ত পুংলিঙ্গ শব্দকে ঘি বলা হয়। যথা – হরিশ্চ হরশ্চ – হরিহরৌ, শম্ভুশ্চ রামশ্চ – শম্ভুরামৌ
अजाद्यदन्तम्
দ্বন্দ্বসমাসে স্বরাদি অকারান্ত শব্দ পূর্বে প্রযুক্ত হয়। যথা – ঈশশ্চ কৃষ্ণশ্চ – ঈশকৃষ্ণৌ
अल्पाच्तरम्
দ্বন্দ্বসমাসে অল্প স্বরবর্ণযুক্ত শব্দ পূর্বে প্রযুক্ত হয়। শিবশ্চ কেশবশ্চ – শিবকেশবৌ।
पिता मात्रा
মাতৃ শব্দের সঙ্গে পিতৃ শব্দের বিকল্পে একশেষ অর্থাৎ পিতৃশব্দই থাকে। যথা – পিতা চ মাতা চ – পিতরৌ, মাতাপিতরৌ।
द्वन्द्वश्च प्राणितूर्यसेनाङ्गानाम्
প্রাণ্যঙ্গের, তূর্যাঙ্গের অর্থাৎ বাদ্যাঙ্গের (বাদ্যকারের) এবং সেনাঙ্গের দ্বন্দ্ব একবৎ হয় অর্থাৎ সমাহার অর্থের প্রতিপাদক হয়। যথা – পাণী চ পাদৌ – পাণিপাদম্, মার্দঙ্গিকাশ্চ বৈণবিকাশ্চ – মার্দঙ্গিকবৈণবিকম্, রথিকাশ্চ অশ্বারোহাশ্চ – রথিকাশ্বারোহম্।
द्वन्द्वाच्चुदषहान्तात्समाहारे
সমাহারদ্বন্দ্বে চবর্গান্ত, দকারান্ত, ষকারান্ত ও হকারান্ত শব্দের সমাসান্ত টচ্ প্রত্যয় হয়। যথা – বাক্ চ ত্বক্ চ – বাক্ত্বচম্, ত্বক্ চ স্রক্ চ ত্বক্স্রজম্, শমী চ দৃষৎ চ – শমীদৃষদম্, বাক্ চ ত্বিট্ চ – বাক্ত্বিষম্, ছত্রং চ উপানহৌ চ – ছত্রোপানহম্।
No comments:
Post a Comment