A PLATFORM FOR SANSKRIT ACADEMICIANS

॥महामहनीय! मेधाविन्! त्वदीयं स्वागतं कुर्मः॥

Namaste. I, Dr. Srimanta Bhadra, Head & Assistant Professor, PG Department of Sanskrit, Raja Narendra Lal Khan Women's College (Autonomous), will share various study materials here related to Sanskrit language, literature and scripture especially Sanskrit Grammar. Let me know your feedback in the comments. It will encourage me and do not forget to comment your favourite topics which you want to read in future.
अवनितलं पुनरवतीर्णा स्यात् संस्कृतगङ्गाधारा
Thanks & Regards
Dr. Srimanta Bhadra

Thursday, March 17, 2022

লঘুসিদ্ধান্তকৌমুদী - দ্বন্দ্বসমাস

 দ্বন্দ্বসমাস

LaghusiddhantakaumudiDwanda


उभयपदार्थप्रधानो द्वन्द्वः

যে সমাসে উভয় পদের অর্থই প্রধান হয় অর্থাৎ ক্রিয়ার সাথে অন্বিত হয় তাকে দ্বন্দ্বসমাস বলেযথারামকৃষ্ণৌ আনয়এখানে আনয়নক্রিয়ার সঙ্গে রাম কৃষ্ণ উভয়েরই অন্বয় হয় তাই উভয় পদার্থের প্রাধান্য স্পষ্ট হওয়াই একে দ্বন্দ্ব সমাস বলে

সংস্কৃতে নিপাতের সমুচ্চয়, অন্বাচয়, ইতরেতরযোগ সমাহার এই চারটি অর্থে প্রয়োগ দৃষ্ট হয়পরস্পর নিরপেক্ষ অর্থাৎ নিরাকাঙ্ক্ষ পদের এক দ্রব্য, গুণ অথবা ক্রিয়াতে অন্বয় হলে সেখানে এর অর্থ সমুচ্চয় হয়যথাঈশ্বরং গুরুং ভজস্বএখানে ঈশ্বর গুরু পরস্পর নিরপেক্ষ

যেখানে একটি প্রধান রূপে এবং অপরটি অপ্রধানরূপে ভিন্ন ভিন্ন ক্রিয়াতে অন্বিত হয় সেখানে চার্থ অন্বাচয় হয়যথাভিক্ষামট গাং আনয়ভিক্ষা অটন অবশ্য কর্তব্য তাই প্রধান, গোরু পাওয়া গেলে তবেই আনবে তাই অপ্রধান

যেখানে পরস্পর সাপেক্ষপদের মিলিতরূপে একই ক্রিয়াতে অন্বিত হয় সেখানে চার্থ ইতরেতরযোগ হয়যথাধবখদিরৌ ছিন্ধিএখানে ধব খদির মিলিত রূপে ছেদনক্রিয়ায় অন্বিত হয়

যেখানে অবয়বের প্রতীতি পৃথক্ ভাবে হয় না সমূহাত্মকরূপে হয় সেখানে চার্থ সমাহারযেমনসংজ্ঞা পরিভাষা সংজ্ঞাপরিভাষম্

चार्थे द्वन्द्वः

অনেক সুবন্ত পদের চার্থে অর্থাৎ ইতরেতরযোগ সমাহার অর্থে সমাস হয় তাকে দ্বন্দ্বসমাস বলেযথাধবশ্চ খদিরশ্চ ধবখদিরৌ, পাণী পাদৌ পাণিপাদম্সমুচ্চয় অন্বাচয় স্থলে সমাস হয় না, সেখানে সামর্থ্য থাকে না

দ্বন্দ্বসমাসে অনেক পদের সমাস হয়তাই কোন পদ পূর্বে হবে কোনটি পরে তার নিয়মের জন্য পূর্বনিপাতবিধায়ক সূত্রগুলি হল

राजदन्तादिषु परम्

রাজদন্তঃ ইত্যাদি স্থলে পূর্বনিপাতের যোগ্য পদ পরে বসেযথাদন্তানাং রাজারাজদন্তঃ, অর্য়শ্চ শূদ্রশ্চশূদ্রার্য়ম্, পতিশ্চ জায়া - জায়াপতী

धर्मादिष्वनियमः (गणसूत्रम्)

অর্থশ্চ ধর্মশ্চধর্মার্থৌ অর্থধর্মৌ, অর্থশ্চ কামশ্চঅর্থকামৌ, কামার্থৌ

द्वन्द्वे घि

দ্বন্দ্বসমাসে ঘিসংজ্ঞক শব্দ পূর্বে বসেসখিভিন্ন ইকারান্ত উকারান্ত পুংলিঙ্গ শব্দকে ঘি বলা হয়যথাহরিশ্চ হরশ্চহরিহরৌ, শম্ভুশ্চ রামশ্চশম্ভুরামৌ

अजाद्यदन्तम्

দ্বন্দ্বসমাসে স্বরাদি অকারান্ত শব্দ পূর্বে প্রযুক্ত হয়যথাঈশশ্চ কৃষ্ণশ্চঈশকৃষ্ণৌ

अल्पाच्तरम्

দ্বন্দ্বসমাসে অল্প স্বরবর্ণযুক্ত শব্দ পূর্বে প্রযুক্ত হয়শিবশ্চ কেশবশ্চশিবকেশবৌ

पिता मात्रा

মাতৃ শব্দের সঙ্গে পিতৃ শব্দের বিকল্পে একশেষ অর্থাৎ পিতৃশব্দই থাকেযথাপিতা মাতা পিতরৌ, মাতাপিতরৌ

द्वन्द्वश्च प्राणितूर्यसेनाङ्गानाम्

প্রাণ্যঙ্গের, তূর্যাঙ্গের অর্থাৎ বাদ্যাঙ্গের (বাদ্যকারের) এবং সেনাঙ্গের দ্বন্দ্ব একবৎ হয় অর্থাৎ সমাহার অর্থের প্রতিপাদক হয়যথাপাণী পাদৌপাণিপাদম্, মার্দঙ্গিকাশ্চ বৈণবিকাশ্চমার্দঙ্গিকবৈণবিকম্, রথিকাশ্চ অশ্বারোহাশ্চরথিকাশ্বারোহম্

द्वन्द्वाच्चुदषहान्तात्समाहारे

সমাহারদ্বন্দ্বে চবর্গান্ত, দকারান্ত, ষকারান্ত হকারান্ত শব্দের সমাসান্ত টচ্ প্রত্যয় হয়যথাবাক্ ত্বক্ বাক্ত্বচম্, ত্বক্ স্রক্ ত্বক্স্রজম্, শমী দৃষৎ শমীদৃষদম্, বাক্ ত্বিট্ বাক্ত্বিষম্, ছত্রং উপানহৌ ছত্রোপানহম্

No comments:

Post a Comment