A PLATFORM FOR SANSKRIT ACADEMICIANS

॥महामहनीय! मेधाविन्! त्वदीयं स्वागतं कुर्मः॥

Namaste. I, Dr. Srimanta Bhadra, Head & Assistant Professor, PG Department of Sanskrit, Raja Narendra Lal Khan Women's College (Autonomous), will share various study materials here related to Sanskrit language, literature and scripture especially Sanskrit Grammar. Let me know your feedback in the comments. It will encourage me and do not forget to comment your favourite topics which you want to read in future.
अवनितलं पुनरवतीर्णा स्यात् संस्कृतगङ्गाधारा
Thanks & Regards
Dr. Srimanta Bhadra

Wednesday, June 23, 2021

জগন্নাথের মতে শৃঙ্গার প্রভৃতি রসের ভেদ ও তাদের স্বরপ বর্ণন এবং কাব্যগুণ

 জগন্নাথের মতে শৃঙ্গার প্রভৃতি রসের ভেদ ও তাদের স্বরপ বর্ণন এবং কাব্যগুণ

জগন্নাথের মতে শৃঙ্গার প্রভৃতি রসের ভেদ ও তাদের স্বরপ বর্ণন এবং কাব্যগুণ


শৃঙ্গার ২ প্রকার – সংযোগ ও বিপ্রলম্ভ।  रतेः संयोगकालावच्छिन्नत्वे प्रथमः। वियोगकालावच्छिन्नत्वे द्वितीयः। প্রথমের উদাহরণ হল – শয়িতে দয়িতা প্রভৃতি।

দ্বিতীয়টির উদাহরণ –

नयनाञ्चलावमर्शं या न कदाचित्पुरा सेहे।

आलिङ्गितापि जोषं तस्थौ सा गन्तुकेन दयितेन॥

এখানে সহজ চাঞ্চল্যের নিবৃত্তি অনুভাব এবং জড়তা ব্য়ভিচারী ভাব।

करुणस्य बन्धुनाशादय आलम्बनानि। तत्सम्बन्धिगृहतुरगाभरणदर्शनादयस्तत्कथाश्रवणादयश्चोद्दीपकाः। गात्रक्षेपाश्रुपातादयोऽनुभावा ग्लानिक्षयमोहविषादचिन्तौत्सुक्यदीनताजडतादयो व्यभिचारिणः।

উদাহরণ –

अपहाय सकलबान्धवचिन्तामुद्वास्य गुरुकुलप्रणयम्।

हा तनय विनयशालिन्कथमिव परलोकपथिकोऽभूः॥

এখানে মৃত পুত্র আলম্বন, মৃত্যুকালে উপস্থিত বন্ধুজনের দর্শন উদ্দীপন, রোদন অনুভাব, দৈন্যাদি ব্যভিচারী ভাব।

शान्तस्यानित्यत्वेन ज्ञातं जगदालम्बनम्। वेदान्तश्रवणतपोवनतापसदर्शनाद्युद्दीपनम्। विषयारुचिशत्रुमित्त्राद्यौदासीन्यचेष्टाहानिनासाग्रदृष्ट्यादयोऽनुभावाः। हर्षोन्मादस्मृतिमत्यादयो व्यभिचारिणः।

शान्तो यथा –

मलयानिलकालकूटयो रमणीकुन्तलभोगिभोगयोः।

श्वपनात्मभुवोर्निरन्तरा मम जाता परमात्मनि स्थितिः॥

এখানে সমগ্র বিশ্ব আলম্বন, সর্বত্র সমানতানুভূতি অনুভাব, মতি প্রভৃতি ব্যভিচারী ভাব।

रौद्रस्यागस्कृत्पुरुषादिरालम्बनम्। तत्कृतोऽपराधादिरुद्दीपकः। वधबन्धादिफलको नेत्रारुण्यदन्तपीडनपरुषभाषणशस्त्रग्रहणादिरनुभावः। अमर्षवेगौग्र्यचापलादयः संचारिणः।

नवोच्छलितयौवनस्फरदखर्वगर्वज्वरे

मदीयगुरुकार्मुकं गलितसाध्वसं वृश्चति।

अयं पततु निर्दयं दलितदृप्तभूभृद्गल-

स्खलद्रुधिरघस्मरो मम परश्वधो भैरवः॥

अत्र तदानीं रामत्वेनाज्ञातो गुरुकार्मुकभञ्जक आलम्बनम्। अत एव विशेष्यानुपादानम्। गुरुद्रुहो नामग्रहणानौचित्यात्, क्रोधाविष्काराद्वा। ध्वनिविशेषानुमितो निःशङ्कधनुर्भङ्ग उद्दीपकः। परुषोक्तिरनुभावः। गर्वोग्रत्वादयः संचारिणः। एषा च धनुर्भङ्गध्वनिभग्नसमाधेर्भार्गवस्योक्तिः।

एवं यस्याश्चित्तवृत्तेर्यो विषयः स तस्या आलम्बनम्। निमित्तानि चोद्दीपकानीति बोध्यम्।

বীররস ৪ প্রকার। কারণ বীররসের স্থায়ী ভাব উৎসাহ দান-দয়া-যুদ্ধ-ধর্ম এই উপাধির ভেদে চতুর্বিধ। দানবীরের উদাহরণ –

कियदिदमधिकं मे यद्द्विजायार्थयित्रे कवचमरमरमणीयं कुण्डले चार्पयामि।

अकरुणमवकृत्त्य द्राक्कृपाणेन निर्यद्बहलरुधिरधारं मौलिमावेदयामि॥

अत्र याचमान आलम्बनम्। तदुदीरिता स्तुतिरुद्दीपिका। कवचादिवितरणं तत्र लघुत्वबुद्ध्यादिकं चानुभावः। मे इत्यर्थान्तरसंक्रमितवाच्यध्वन्युत्थापितो गर्वः स्वकीयलोकोत्तरपितृजन्यत्वादिस्मृतिश्च संचारिणौ।

দয়াবীরের উদাহরণ –

न कपोत भवन्तमण्वपि स्पृशतु श्येनसमुद्भवं भयम्।

इदमद्य मया तृणीकृतं भवदायुःकुशलं कलेवरम्॥

অথবা

न कपोतकपोतकं तव स्पृशतु श्येन मनागपि स्पृहा।

इदमद्य मया समर्पितं भवते चारुतरं कलेवरम्॥

যুদ্ধবীরের উদাহরণ –

रणे दीनान्देवान्दशवदन विद्राव्य वहति

प्रभावप्रागल्भ्यं त्वयि तु मम कोऽयं परिकरः।

ललाटोद्यज्ज्वालाकवलितजगज्जालविभवो

भवो मे कोदण्डच्युतविशिखवेगं कलयतु॥

ধর্মবীরের উদাহরণ –

सपदि विलयमेतु राज्यलक्ष्मीरुपरि पतन्त्वथवा कृपाणधाराः।

अपहरतुतरां शिरः कृतान्तो मम तु मतिर्न मनागपैति धर्मात्॥

এই ৪ প্রকার প্রাচীন মত অনুসারে জগন্নাথ দেখিয়েছেন। অন্যথা বহুপ্রকার ভেদনিরূপণ সম্ভব। যথা – সত্যবীর, পাণ্ডিত্যবীর, ক্ষমাবীর, বলবীর প্রভৃতি।

অদ্ভুতরসের উদাহরণ –

चराचरजगज्जालसदनं वदनं तव।

गलद्गगनगाम्भीर्यं वीक्ष्यास्मि हृतचेतना॥

শ্রীকৃষ্ণের মুখ দেখে মাতা যশোদার উক্তি। বদন আলম্বন, মুখান্তর্গত চরাচরাত্মক সমগ্র জগতের দর্শন উদ্দীপন, অপহৃত চৈতন্য এবং তার ফলে আক্ষিপ্ত রোমাঞ্চ নেত্রবিস্ফোরণ প্রভৃতি অনুভাব। ত্রাস প্রভৃতি ব্যভিচারী ভাব।

হাস্যরসের উদাহরণ –

श्रीतातपादैर्विहिते निबन्धे निरूपिता नूतनयुक्तिरेषा।

अङ्गं गवां पूर्वं अहो पवित्रं न वा कथं रासभधर्मपत्न्याः॥

এখানে তার্কিকপুত্র আলম্বন, তাহার নিঃশঙ্ক উক্তি উদ্দীপন, দম্ভপ্রকাশ উদ্বেগ প্রভৃতি অনুভাব ও ব্যভিচারী ভাব।

আত্মস্থিত ও পরস্থিত ভেদে হাস্যরস ২ প্রকার। আবার হাস্যরস উত্তম, মধ্যম ও নীচ পাত্র সকলের পক্ষেই সম্ভব। উত্তমাদির আবার ২ প্রকার হাস্যের নির্দে আছে। যথা – উত্তম – স্মিত ও হসিত, মধ্যম – বিহসিত ও উপহসিত, নীচপাত্র – অপহসিত ও অতিহসিত। অনন্তর ৬ প্রকার হাস্যের স্বরূপ বর্ণিত হয়েছে।

ভয়ানকের উদাহরণ –

श्येनमम्बरतलादुपागतं शुष्यदाननबिलो विलोकयन्।

कम्पमानतनुराकुलेक्षणाः स्पन्दितुं न हि शशाक लावकः॥

এখানে শ্যেন আলম্বন, সবেগে পতন উদ্দীপন, আনন শুকিয়ে যাওয়া অনুভাব, দৈন্য প্রভৃতি ব্যভিচারী ভাব।

বীভৎসের উদাহরণ –

नखैर्विदारितान्त्राणां शवानां पूयशोणितम्।

आननेष्वनुलिम्पन्ति हृष्टा वेतालयोषितः॥

এখানে শব আলম্বন, অন্ত্রবিদারণ প্রভৃতি উদ্দীপন, আক্ষিপ্ত রোমাঞ্চ প্রভৃতি অনুভাব, আবেগ প্রভৃতি ব্যভিচারী।

রস ৯ প্রকার হলে ভক্তিরসের কি স্থিতি হবে, কেউ কেউ বলেন শান্তরসে, তা অনুচিত। কিন্তু ভক্তের দেবাদিবিষয়ক রতিকে ভাব বলে, তাই ভক্তি রস নয়।

স্মরণীয় যে দেবাদিবিষয়া রতি এবং প্রধানভাবে অভিব্যক্ত সঞ্চারী ভাব নামে প্রসিদ্ধ। অনুচিত ভাবে প্রবর্তিত স্থায়ী ভাব রসাভাস নামে এবং ব্যভিচারী ভাব ভাবাভাস নামে প্রসিদ্ধ। এটি প্রাচীন আচার্যদের সিদ্ধান্ত।

বর্ণিত রসগুলির মধ্যে কারও মধ্যে অবিরোধ আবার কারও মধ্যে বিরোধ দৃষ্ট হয়। যথা – বীর এবং শৃঙ্গার, শৃঙ্গার এবং হাস্য, বীর এবং অদ্ভুত, বীর এবং রৌদ্র, শৃঙ্গার এবং অদ্ভুত এদের মধ্যে অবিরোধ। শৃঙ্গার এবং বীভৎস, শৃঙ্গার এবং করুণ, বীর এবং ভয়ানক, শান্ত এবং রৌদ্র, শান্ত এবং শৃঙ্গার এদের মধ্যে পরস্পর বিরোধ।

বিরোধ ২ প্রকার – স্থিতিবিরোধ ও জ্ঞানবিরোধ। आद्यस्तदधिकरणावृत्तितारूपः। এক অধিকরণে অন্য রসের অবর্তমানত্বরূপ প্রথম প্রকার বিরোধ। द्वितीयस्तज्ज्ञानप्रतिबद्धज्ञानकत्वलक्षणः। যেখানে একটির জ্ঞান অপরটির প্রতিবন্ধক হয় তাকে জ্ঞানবিরোধ বলে।

রসভঙ্গের কারণ হল অনৌচিত্য। তাই আনন্দবর্ধন বলেছেন –

अनौचित्यादृते नान्यद्रसभङ्गस्य कारणम्।

प्रसिद्धौचित्यबन्धस्तु रसस्योपनिषत्परा॥

এই জ্ঞেয় জগতে জাতি, দেশ, কাল, বর্ণ, আশ্রয়, বয়স, অবস্থা, প্রকৃতি, ব্যবহার প্রভৃতির অনুযায়ী লোক ও শাস্ত্রসম্মত যে সমুচিত দ্রব্য, গুণ ক্রিয়াদির প্রয়োগ তার অন্যথা হলে উক্ত দোষ হয়। জাতিস্থলে অনৌচিত্য যথা – গবাদির পরাক্রমাদিরূপ তেজোবলের কার্য, সিংহাদির সাধুভাব প্রভৃতি। দেশস্থলে যথা – স্বর্গে জরা, ব্যাধি প্রভৃতি, ভূলোকে অমৃতসেবন প্রভৃতি। কাল – শীতকালে জলবিহার, গ্রীষ্মে অগ্নিসেবা। বর্ণ – ব্রাহ্মণের মৃগয়া, ক্ষত্রিয়ের প্রতিগ্রহ, শূদ্রের বেদাধ্যয়ন। আশ্রয় – ব্রহ্মচারী এবং মুনির তাম্বুলচর্বণ ও দারপরিগ্রহ। বয়স – বালক ও বৃদ্ধের স্ত্রীসেবন এবং যুবকের বিরাগ। অবস্থা – দরিদ্রের ধনীর ন্যায় এবং ধনীর দরিদ্রের ন্যায় আচরণ। প্রকৃতিগত ভেদ ৩ প্রকার – দিব্য, অদিব্য ও দিব্যাদিব্য। ব্যবহারগত ভেদ ৪ প্রকার – ধীরোদাত্ত, ধীরোদ্ধত, ধীরললিত ও ধীরশান্ত, ৩ ভাগেও ভাগ করা যায় – উত্তম, মধ্যম ও অধম। 

গুণ ৩ প্রকার – মাধুর্য, ওজঃ ও প্রসাদ। মাধুর্যের উপস্থিতির ন্যূনাধিক্য নিয়ে তিনটি মত বর্তমান –

१. शृङ्गारे संयोगाख्ये यन्माधुर्यं ततोऽतिशयितं करुणे, ताभ्यां विप्रलम्भे , तेभ्योऽपि शान्ते।

२. संयोगशृङ्गारात्करुणशान्तयोस्ताभ्यां अपि विप्रलम्भे।

३. संयोगशृङ्गारात्करुणविप्रलम्भशान्तेष्वतिशयितमेव न पुनस्तत्रापि तारतम्यम्।

ওজোগুণের উপস্থিতি নিয়ে জগন্নাথ বলেছেন – वीरबीभत्सरौद्रेष्वोजसो यथोत्तरमतिशयः।

প্রসাদগুণের উপস্থিতি নিয়ে বলেছেন – प्रसादस्तु सर्वेषु रसेषु सर्वासु रचनासु च साधारणः।

এই ৩ টি গুণ দ্রুতি-দীপ্তি-বিকাসাখ্য চিত্তবৃত্তির প্রযোজক।

প্রাচীন আচার্যগণ ১০ টি শব্দগুণ স্বীকার করেছেন

श्लेषः प्रसादः समता माधुर्यं सुकुमारता।

अर्थव्यक्तिरुदारत्वमोजःकान्तिसमाधयः॥

১০ টি অর্থগুণও স্বীকার করেছেন। নাম তুল্য, লক্ষণ ভিন্ন।

*****

No comments:

Post a Comment