A PLATFORM FOR SANSKRIT ACADEMICIANS

॥महामहनीय! मेधाविन्! त्वदीयं स्वागतं कुर्मः॥

Namaste. I, Dr. Srimanta Bhadra, Head & Assistant Professor, PG Department of Sanskrit, Raja Narendra Lal Khan Women's College (Autonomous), will share various study materials here related to Sanskrit language, literature and scripture especially Sanskrit Grammar. Let me know your feedback in the comments. It will encourage me and do not forget to comment your favourite topics which you want to read in future.
अवनितलं पुनरवतीर्णा स्यात् संस्कृतगङ्गाधारा
Thanks & Regards
Dr. Srimanta Bhadra

Wednesday, March 16, 2022

লঘুসিদ্ধান্তকৌমুদী - তৎপুরুষসমাস

 

তৎপুরুষ

LaghusiddhantakaumudiTatpurasa


उत्तरपदार्थप्रधानः तत्पुरुषः

যে সমাসে উত্তরপদের অর্থ প্রধান হয় অর্থাৎ ক্রিয়ার সঙ্গে অন্বিত হয় তাকে তৎপুরুষসমাস বলেযেমনরাজপুরুষম্ আনয়এর অর্থ রাজসম্বন্ধিপুরুষম্ আনয়এখানে রাজন্-শব্দের যে অর্থ সে পুরুষার্থের সঙ্গে অন্বিত হয়, পুরুষ পদের যে অর্থ সে আনয়নক্রিয়ার সঙ্গে অন্বিত হওয়াই এখানে উত্তরপদার্থের প্রাধান্য স্পষ্ট, তাই রাজপুরুষঃ তৎপুরুষসমাস

तत्पुरुषः

শেষো বহুব্রীহিঃ এই সূত্রের আগে পর্যন্ত এই সূত্রের অধিকার

द्विगुश्च

দ্বিগুকেও তৎপুরুষ বলে

द्वितीया श्रितातीतपतितगतात्यस्तप्राप्तापन्नैः

সুবন্ত শ্রিত, অতীত, পতিত, গত, অত্যস্ত, প্রাপ্ত আপন্ন শব্দের সহিত দ্বিতীয়ান্ত সুবন্ত পদের দ্বিতীয়াতৎপুরুষ হয়যথাকৃষ্ণং শ্রিতঃকৃষ্ণশ্রিতঃ, দুঃখম্ অতীতঃদুঃখাতীতঃ, গর্তং পতিতঃগর্তপতিতঃ, গ্রামং গতঃগ্রামগতঃ, তরঙ্গান্ অত্যস্তঃতরঙ্গাত্যস্তঃ, সুখং প্রাপ্তঃসুখপ্রাপ্তঃ, বিস্ময়ম্ আপন্নঃবিস্ময়াপন্নঃ

तृतीया तत्कृतार्थेन गुणवचनेन

তৃতীয়ান্ত সুবন্ত পদের তৎকৃত = তৃতীয়ান্ত পদার্থের দ্বারা কৃত গুণবাচকের এবং অর্থশব্দের সঙ্গে তৃতীয়া তৎপুরুষ হয়যথাশঙ্কুলয়া খণ্ডঃশঙ্কুলাখণ্ডঃ, ধান্যেন অর্থঃধান্যার্থঃতৃতীয়ান্ত পদার্থের দ্বারা উৎপন্ন গুণবাচক শব্দেরই সমাস হয়, তাই অক্ষ্ণা কাণঃ এই স্থলে সমাস হয় নাকাণত্ব রোগের দ্বারা উৎপন্ন, চোখের দ্বারা নয়

कर्तृकरणे कृता बहुलम्

কর্তায় করণে বিহিত যে তৃতীয়া বিভক্তি তদন্ত পদের কৃৎপ্রত্যয়ান্ত সুবন্তের বহুল সমাস হয়ক্বচিৎ প্রবৃত্তি, ক্বচিৎ নিবৃত্তি, ক্বচিদ্ বিভাষা, ক্বচিৎ অন্য কিছুই বহুল শব্দের চারটি অর্থযথানখৈঃ ভিন্নঃনখভিন্নঃবহুল শব্দ গ্রহণের ফলে এই সূত্রে কৃৎপ্রত্যয়ক্তপ্রত্যয় অন্য কৃৎপ্রত্যয় নয়তাই দাত্রেণ লূনবান্ এই স্থলে সমাস হয় না

कृद्ग्रहणे गतिकारकपूर्वस्यापि ग्रहणम्

পূর্ব সূত্রে এবং ক্ষেপে এই সূত্রে কৃৎপ্রত্যয়ান্ত শব্দ গতি পূর্বক কারকপূর্বক হলেও সমাস হয়যথানখৈঃ নির্ভিন্নঃনখনির্ভিন্নঃ, অবতপ্তে নকুলস্থিতম্অবতপ্তেনকুলস্থিতম্

चतुर्थी तदर्थार्थबलिहितसुखरक्षितैः

চতুর্থীবিভক্ত্যন্ত সুবন্তের সঙ্গে তদর্থ অর্থাৎ প্রকৃতিবিকৃতিভাবে বিকৃতিবাচক শব্দ, অর্থ, বলি, হিত, সুখ, রক্ষিত শব্দের চতুর্থী তৎপুরুষ হয়যথায়ূপায় দারুয়ূপদারু, কুণ্ডলায় হিরণ্যম্কুণ্ডলহিরণ্যম্তদর্থশব্দের দ্বারা বিকৃতিবাচকশব্দের গ্রহণের ফলে রন্ধনায় স্থালী এই স্থলে সমাস হয় না

अर्थेन नित्यसमासो विशेष्यलिङ्गता चेति वक्तव्यम्

চতুর্থ্যন্ত সুবন্তের অর্থশব্দের সঙ্গে নিত্যসমাস হয় এবং বিশেষ্যের লিঙ্গই সমাসবদ্ধ পদের লিঙ্গ হয়যথাদ্বিজায় অয়ংদ্বিজার্থঃ সূপঃ, দ্বিজায় ইয়ংদ্বিজার্থা য়বাগূঃ, দ্বিজায় ইদম্দ্বিজার্থং পয়ঃ

ভূতায় বলিঃভূতবলিঃ, গবে হিতম্গোহিতম্, গবে সুখম্গোসুখম্, গবে রক্ষিতম্গোরক্ষিতম্

पञ्चमी भयेन

পঞ্চম্যন্ত সুবন্তের সুবন্ত ভয় শব্দের সঙ্গে পঞ্চমী তৎপুরুষ হয়যথাচোরাদ্ ভয়ম্ - চোরভয়ম্

स्तोकान्तिकदूरार्थकृच्छाणि क्तेन

পঞ্চম্যন্ত স্তোকার্থক (অল্পার্থক), অন্তিকার্থক (সমীপার্থক), দূরার্থক কৃচ্ছ পদের সহিত ক্তপ্রত্যয়ান্ত সুবন্তের পঞ্চমী তৎপুরুষ হয়

पञ्चम्याः स्तोकादिभ्यः

উত্তরপদ পরে স্তোকাদি শব্দ থেকে বিহিত পঞ্চমীর লুক্ হয় নাযথাস্তোকাদ্ মুক্তঃস্তোকান্মুক্তঃ, অল্পাদ্ মুক্তঃঅল্পান্মুক্তঃ, অন্তিকাদাগতঃ, দূরাদাগতঃ, কৃচ্ছাদাগতঃ

षष्ठी

ষষ্ঠীবিভক্ত্যন্ত সুবন্তের সমর্থ সুবন্তের সাথে সমাস হয়যথারাজ্ঞঃ পুরুষঃরাজপুরুষঃ, তস্য পুরুষঃ - তৎপুরুষঃ

पूर्वापराधरोत्तरमेकदेशिनैकाधिकरणे

অবয়ববাচক পূর্ব, অপর, অধর উত্তর শব্দের ষষ্ঠীবিভক্তির একবচনান্ত অবয়বীর সাথে সমাস হয়যথাপূর্বং কায়স্যপূর্বকায়ঃ, অপরং কায়স্যঅপরকায়ঃ, অধরং কায়স্যঅধরকায়ঃ, উত্তরং কায়স্য - উত্তরকায়ঃ

अर्धं नपुंसकम्

সম অংশের বাচক নিত্যনপুংসক অর্ধ শব্দের ষষ্ঠীবিভক্তির একবচনান্ত অবয়বীর সাথে সমাস হয়যথাঅর্ধং পিপ্পল্যাঃ - অর্ধপিপ্পলী

सप्तमी शौण्डैः

সপ্তম্যন্ত সুবন্তের শৌণ্ড, ধূর্ত, বিজ্ঞ, পণ্ডিত প্রভৃতি সুবন্তের সঙ্গে সপ্তমী তৎপুরুষ হয়যথাঅক্ষেষু শৌণ্ডঃঅক্ষশৌণ্ডঃ

दिक्संख्ये संज्ञायाम्

সংজ্ঞা বোঝালে দিগ্বাচক সংখ্যাবাচক সুবন্তের সমানাধিকরণ সুবন্তের সাথে সমাস হয়যথাপূর্বেষুকামশমী, সপ্তর্ষয়ঃ

तद्धितार्थोत्तरपदसमाहारे च

তদ্ধিতার্থ বিষয়ে উত্তরপদ পরে থাকলে সমাহার বোঝালে দিগ্বাচক সংখ্যাবাচক সুবন্তের সমানাধিকরণ সুবন্তের সাথে সমাস হয়

. তদ্ধিতার্থ বিষয়ে দিগ্বাচক শব্দের সমাসপূর্বস্যাং শালায়াং ভবঃপৌর্বশালঃ

. উত্তরপদ পরে থাকলে দিগ্বাচক শব্দের সমাসপূর্বা শালা প্রিয়া য়স্য সঃপূর্বশালাপ্রিয়ঃ

. সমাহার বোঝালে দিগ্বাচক শব্দের সমাসx

. তদ্ধিতার্থ বিষয়ে সংখ্যাবাচক শব্দের সমাসষণ্ণাং মাতৄণাম্ অপত্যম্ষাণ্মাতুরঃ

. উত্তরপদ পরে থাকলে সংখ্যাবাচক শব্দের সমাসপঞ্চ গাবো ধনং য়স্য সঃপঞ্চগবধনঃ

. সমাহার বোঝালে সংখ্যাবাচক শব্দের সমাসপঞ্চানাং গবাং সমাহারঃ - পঞ্চগবম্

दिक्पूर्वपदादसंज्ञायां ञः

দিগ্বাচক শব্দ পূর্বপদে বর্তমান এমন প্রাতিপদিক থেকে প্রত্যয় হয়

तद्धितेष्वचामादेः

ঞিৎ ণিৎ তদ্ধিত প্রত্যয় পরে থাকলে আদি অচের বৃদ্ধি হয়

तत्पुरुषः समानाधिकरणः कर्मधारयः

সমানাধিকরণ সুবন্তের তৎপুরুষকে কর্মধারয় বলে

संख्यापूर्वो द्विगुः

তদ্ধিতার্থ... সূত্রের দ্বারা বিহিত সংখ্যাপূর্ব সমাসকে দ্বিগুসমাস বলে

द्विगुरेकवचनम्

সমাহারবাচক দ্বিগু সমাস একত্বের বোধক হয়অর্থাৎ একবচন হয়

स नपुंसकम्

সমাহারার্থক দ্বিগু দ্বন্দ্ব নপুংসক হয়

विशेषणं विशेष्येण बहुलम्

বিশেষণের বিশেষ্যের সাথে সমাস হয়বহুলগ্রহণের ফলে কোথাও নিত্যসমাস হয়যথাকৃষ্ণসর্পঃকোথাও হয় নাযথারামো জামদগ্ন্যঃকোথাও বিকল্পে হয়যথানীলম্ উৎপলম্ - নীলোৎপলম্

उपमानानि सामान्यवचनैः

সাধারণ ধর্মবাচক সুবন্তের সঙ্গে উপমান পদের যে সমাস তাকে উপমানকর্মধারয় বলেযথাঘন ইব শ্যামঃঘনশ্যামঃ

शाकपार्थिवादीनां सिद्धये उत्तरपदलोपस्य उपसंख्यानम्

শাকপার্থিব প্রভৃতি শব্দের সিদ্ধির জন্য পূর্বপদে স্থিত উত্তরপদের লোপ হয়যথাশাকপ্রিয়ঃ পার্থিবঃশাকপার্থিবঃ, দেবপূজকঃ ব্রাহ্মণঃ - দেবব্রাহ্মণঃ

नञ्

নঞ্ এই অব্যয়ের সুবন্ত পদের সঙ্গে যে সমাস তাকে নঞ্ তৎপুরুষ বলে

नलोपो नञः

উত্তরপদ পরে থাকলে নঞ্ এর ন্ লোপ হয়যথা ব্রাহ্মণঃঅব্রাহ্মণঃ

तस्मान्नुडचि

স্বরবর্ণ পরে থাকলে লুপ্তনকার নঞ্ এর অকারের পরে ন্ আগম হয় অশ্বঃ - অনশ্বঃ

कुगतिप्रादयः

নিন্দার্থক কুশব্দ, গতিশব্দ প্রাদি শব্দের সঙ্গে সুবন্ত পদের সমাস হয়যথা - কুৎসিতঃ পুরুষঃকুপুরুষঃ, কুৎসিতা মাতাকুমাতা

ऊर्यादिच्विडाचश्च

ঊরী প্রভৃতি শব্দ চ্বিপ্রত্যয়ান্ত শব্দ ডাচ্প্রত্যয়ান্ত শব্দ ক্রিয়াযোগে গতিসংজ্ঞক হয়যথাঊরীকৃত্য, শুক্লীকৃত্য, পট্পটাকৃত্য

प्रादयो गताद्यर्थे प्रथमया

গত প্রভৃতি অর্থে প্র আদি নিপাতের প্রথমান্ত সুবন্তের সঙ্গে সমাস হয়যথাপ্রগতঃ আচার্য়ঃপ্রাচার্য়ঃ, প্রকৃষ্টঃ অভাবঃপ্রভাবঃ

अत्यादयः क्रान्ताद्यर्थे द्वितीयया

ক্রান্ত প্রভৃতি অর্থে অতি প্রভৃতির দ্বিতীয়ান্ত সুবন্তের সঙ্গে সমাস হয়যথামালাম্ অতিক্রান্তঃঅতিমালঃ, উপগতঃ ইন্দ্রঃউপেন্দ্রঃ

एकविभक्ति चापूर्वनिपाते

বিগ্রহবাক্যে যে পদের বিভক্তি নিয়ত তার উপসর্জনসংজ্ঞা হয় কিন্তু পূর্বনিপাত হয় না

गोस्त्रियोरुपसर्जनस्य

উপসর্জনসংজ্ঞক গোশব্দের স্ত্রীপ্রত্যয়ান্তের হ্রস্ব হয়যথামালাম্ অতিক্রান্তঃঅতিমালঃ

अवादयः क्रुष्टाद्यर्थे तृतीया

ক্রুষ্ট প্রভৃতি অর্থে অব ইত্যাদির তৃতীয়ান্ত সুবন্তের সঙ্গে সমাস হয়যথাঅবক্রুষ্টঃ কোকিলয়াঅবকোকিলঃ, উপমিতঃ প্রধানেন - উপপ্রধানঃ

पर्यादयो ग्लानाद्यर्थे चतुर्थ्या

গ্লান প্রভৃতি অর্থে পরি ইত্যাদির চতুর্থ্যন্ত সুবন্তের সঙ্গে সমাস হয়যথাপরিগ্লানঃ অধ্যয়নায়পর্য়ধ্যয়নঃ, উদ্যুক্তঃ সংগ্রামায় - উৎসংগ্রামঃ

निरादयः क्रान्ताद्यर्थे पञ्चम्या

ক্রান্ত প্রভৃতি অর্থে নির্ প্রভৃতির পঞ্চম্যন্ত সুবন্তের সঙ্গে সমাস হয়যথানিষ্ক্রান্তঃ কৌশাম্ব্যাঃনিষ্কৌশাম্বিঃ, উৎক্রান্তঃ শৃঙ্খলায়াঃউচ্ছৃঙ্খলঃ

तत्रोपपदं सप्तमीस्थम्

ধাতোঃ (..৯১) এই অধিকারের অন্তর্গত কর্মণ্যণ্ প্রভৃতি সূত্রে কর্মণি ইত্যাদি সপ্তম্যন্ত পদের বাচ্য যে কুম্ভ প্রভৃতি বস্তু তদ্বাচক যে পদ তাকে উপপদ বলেযথাকুম্ভং করোতি ইতি কুম্ভকারঃএখানে কর্ম হচ্ছে সামনে অবস্থিত প্রত্যক্ষ ঘট তার বাচক কুম্ভশব্দ তাই তাকে উপপদ বলে

उपपदमतिङ्

অতিঙ্-অন্তের অর্থাৎ কৃদন্ত শব্দের সঙ্গে (বিভক্তি যোগের পূর্বে) সুবন্ত উপপদের সমাস হয় তাকে উপপদ সমাস বলেযথাকুম্ভং করোতিকুম্ভকারঃএর অলৌকিক বিগ্রহকুম্ভ+অস্ কার

तत्पुरुषस्याङ्गुलेः संख्याव्ययादेः

তৎপুরুষ সমাসে সংখ্যাবাচক অব্যয় শব্দ পূর্বে থাকলে অঙ্গুলি শব্দের পর সমাসান্ত অচ্ প্রত্যয় হয়যথাদ্বে অঙ্গুলী প্রমাণম্ অস্যদ্ব্যঙ্গুলম্, নির্গতম্ অঙ্গুলীভ্যঃ - নিরঙ্গুলম্

अहः सर्वैकदेशसंख्यातपुण्याच्च रात्रेः

সংখ্যাবাচক, অব্যয়, অহন্, সর্ব, একদেশ(অবয়ব)বাচক, সংখ্যাত পূণ্য শব্দ পূর্বে থাকলে রাত্রি শব্দের পর সমাসান্ত অচ্ প্রত্যয় হয়যথাদ্বয়োঃ রাত্র্যোঃ সমাহারঃদ্বিরাত্রম্, রাত্রিম্ অতিক্রান্তঃঅতিরাত্রঃ, অহশ্চ রাত্রিশ্চ অনয়োঃ সমাহারঃঅহোরাত্রঃ, সর্বা চাসৌ রাত্রিঃসর্বরাত্রঃ, পূর্বং রাত্রেঃপূর্বরাত্রঃ, সংখ্যাতা চাসৌ রাত্রিশ্চসংখ্যাতরাত্রঃ, পূণ্যা চাসৌ রাত্রিশ্চ - পূণ্যরাত্রঃ

रात्राह्नाहाः पुंसि

রাত্র, অহ্ন এবং অহ শব্দ তৎপুরুষ এবং দ্বন্দ্ব সমাসের অন্তে থাকে তাহলে সমাসবদ্ধপদ পুংলিঙ্গে হয়

राजाहःसखिभ्यष्टच्

তৎপুরুষ সমাসের অন্তে যদি রাজন্, অহন্ সখি শব্দ থাকে তাহলে সমাসান্ত টচ্ প্রত্যয় হয়যথাপরমশ্চাসৌ রাজাপরমরাজঃ, উত্তমং তদ্ অহঃউত্তমাহঃ, রাজ্ঞঃ সখারাজসখঃ

आन्महतः समानाधिकरणजातीययोः

সমানাধিকরণ উত্তরপদ জাতীয়র্ প্রত্যয় পরে থাকলে মহৎ শব্দের আকার অন্তাদেশ হয়যথামহাংশ্চাসৌ রাজামহারাজঃ

द्व्यष्टनः संख्यायामबहुव्रीह्यशीत्योः

সংখ্যাবাচক উত্তরপদ পরে থাকলে দ্বি অষ্টন্ শব্দের আকার অন্তাদেশ হয়বহুব্রীহিসমাসে এবং অশীতি পদ পরে থাকলে অন্তাদেশ হয় নাযথাদ্বৌ দশ দ্বাদশ, অষ্টৌ দশ অষ্টাদশ

त्रेस्त्रयः

সংখ্যাবাচক উত্তরপদ পরে থাকলে ত্রি শব্দের স্থানে ত্রয়স্ আদেশ হয়বহুব্রীহিসমাসে এবং অশীতি পদ পরে থাকলে আদেশ হয় নাযথাত্রয়শ্চ দশ ত্রয়োদশঃ, ত্রয়োবিংশতিঃ

परवल्लिङ्गं द्वन्द्वतत्पुरुषयोः

দ্বন্দ্ব এবং তৎপুরুষ সমাসে উত্তরপদের লিঙ্গ অনুসারে সমাসবদ্ধপদের লিঙ্গ হয়যথাকুক্কুটশ্চ ময়ূরী কুক্কুটময়ূর্য়ৌ, অর্ধং পিপ্পল্যাঃ - অর্ধপিপ্পলী

द्विगुप्राप्तापन्नालम्पूर्वगतिसमासेषु प्रतिषेधो वाच्यः (वा.)

দ্বিগুসমাসে এবং প্রাপ্ত, আপন্ন অলম্ পূর্বে আছে এমন তৎপুরুষসমাসে এবং গতিসমাসে পরবল্লিঙ্গ হয় না অর্থাৎ বিশেষ্যানুসারে লিঙ্গ হয়যথাপঞ্চসু কপালেষু সংস্কৃতঃপঞ্চকপালঃ পুরোডাশঃ, প্রাপ্তজীবিকঃ, আপন্নজীবিকঃ, অলং কুমার্য়ৈঅলঙ্কুমারিঃ, নিষ্ক্রান্তঃ কৌশাম্ব্যাঃনিষ্কৌশাম্বিঃ

प्राप्तापन्ने च द्वितीयया

সুবন্ত প্রাপ্ত এবং আপন্ন শব্দের দ্বিতীয়ান্ত সুবন্তের সাথে সমাস হয়অকার অন্তাদেশও হয়যথাপ্রাপ্তঃ জীবিকাম্প্রাপ্তজীবিকঃ, আপন্নঃ জীবিকাম্ - আপন্নজীবিকঃ

अर्धर्चाः पुंसि च

অর্ধর্চ প্রভৃতি শব্দ পুংলিঙ্গে নপুংসকলিঙ্গে প্রযুক্ত হয়যথাঋচঃ অর্ধম্অর্ধর্চম্, অর্ধর্চঃ

No comments:

Post a Comment