তৎপুরুষ
उत्तरपदार्थप्रधानः तत्पुरुषः
যে
সমাসে উত্তরপদের
অর্থ প্রধান
হয় অর্থাৎ
ক্রিয়ার সঙ্গে
অন্বিত হয়
তাকে তৎপুরুষসমাস
বলে। যেমন
– রাজপুরুষম্ আনয়।
এর অর্থ
রাজসম্বন্ধিপুরুষম্ আনয়।
এখানে রাজন্-শব্দের
যে অর্থ
সে পুরুষার্থের
সঙ্গে অন্বিত
হয়, পুরুষ
পদের যে
অর্থ সে
আনয়নক্রিয়ার সঙ্গে
অন্বিত হওয়াই
এখানে উত্তরপদার্থের
প্রাধান্য স্পষ্ট,
তাই রাজপুরুষঃ
তৎপুরুষসমাস।
तत्पुरुषः
শেষো
বহুব্রীহিঃ এই
সূত্রের আগে
পর্যন্ত এই
সূত্রের অধিকার।
द्विगुश्च
দ্বিগুকেও
তৎপুরুষ বলে।
द्वितीया श्रितातीतपतितगतात्यस्तप्राप्तापन्नैः
সুবন্ত
শ্রিত, অতীত,
পতিত, গত,
অত্যস্ত,
প্রাপ্ত ও
আপন্ন শব্দের
সহিত দ্বিতীয়ান্ত
সুবন্ত পদের
দ্বিতীয়াতৎপুরুষ হয়।
যথা – কৃষ্ণং
শ্রিতঃ – কৃষ্ণশ্রিতঃ,
দুঃখম্ অতীতঃ
– দুঃখাতীতঃ,
গর্তং পতিতঃ
– গর্তপতিতঃ,
গ্রামং গতঃ
– গ্রামগতঃ,
তরঙ্গান্ অত্যস্তঃ
– তরঙ্গাত্যস্তঃ,
সুখং প্রাপ্তঃ
– সুখপ্রাপ্তঃ,
বিস্ময়ম্ আপন্নঃ
– বিস্ময়াপন্নঃ।
तृतीया तत्कृतार्थेन गुणवचनेन
তৃতীয়ান্ত
সুবন্ত পদের
তৎকৃত = তৃতীয়ান্ত
পদার্থের দ্বারা
কৃত গুণবাচকের
এবং অর্থশব্দের
সঙ্গে তৃতীয়া
তৎপুরুষ হয়।
যথা – শঙ্কুলয়া
খণ্ডঃ – শঙ্কুলাখণ্ডঃ,
ধান্যেন অর্থঃ
– ধান্যার্থঃ।
তৃতীয়ান্ত পদার্থের
দ্বারা উৎপন্ন
গুণবাচক শব্দেরই
সমাস হয়,
তাই অক্ষ্ণা
কাণঃ এই
স্থলে সমাস
হয় না।
কাণত্ব রোগের
দ্বারা উৎপন্ন,
চোখের দ্বারা
নয়।
कर्तृकरणे कृता बहुलम्
কর্তায়
ও করণে
বিহিত যে
তৃতীয়া বিভক্তি
তদন্ত পদের
কৃৎপ্রত্যয়ান্ত সুবন্তের
বহুল সমাস
হয়। ক্বচিৎ
প্রবৃত্তি,
ক্বচিৎ নিবৃত্তি,
ক্বচিদ্ বিভাষা,
ক্বচিৎ অন্য
কিছুই বহুল
শব্দের চারটি
অর্থ। যথা
– নখৈঃ ভিন্নঃ
– নখভিন্নঃ।
বহুল শব্দ
গ্রহণের ফলে
এই সূত্রে
কৃৎপ্রত্যয় –
ক্তপ্রত্যয় অন্য
কৃৎপ্রত্যয় নয়।
তাই দাত্রেণ
লূনবান্ এই
স্থলে সমাস
হয় না।
कृद्ग्रहणे गतिकारकपूर्वस्यापि ग्रहणम्
পূর্ব
সূত্রে এবং
‘ক্ষেপে’ এই সূত্রে
কৃৎপ্রত্যয়ান্ত শব্দ
গতি পূর্বক
কারকপূর্বক হলেও
সমাস হয়।
যথা – নখৈঃ
নির্ভিন্নঃ –
নখনির্ভিন্নঃ,
অবতপ্তে নকুলস্থিতম্
– অবতপ্তেনকুলস্থিতম্।
चतुर्थी तदर्थार्थबलिहितसुखरक्षितैः
চতুর্থীবিভক্ত্যন্ত
সুবন্তের সঙ্গে
তদর্থ অর্থাৎ
প্রকৃতিবিকৃতিভাবে বিকৃতিবাচক
শব্দ, অর্থ,
বলি, হিত,
সুখ, ও
রক্ষিত শব্দের
চতুর্থী তৎপুরুষ
হয়। যথা
– য়ূপায় দারু
– য়ূপদারু,
কুণ্ডলায় হিরণ্যম্
– কুণ্ডলহিরণ্যম্।
তদর্থশব্দের দ্বারা
বিকৃতিবাচকশব্দের গ্রহণের
ফলে রন্ধনায়
স্থালী এই
স্থলে সমাস
হয় না।
अर्थेन नित्यसमासो विशेष्यलिङ्गता चेति वक्तव्यम्
চতুর্থ্যন্ত
সুবন্তের অর্থশব্দের
সঙ্গে নিত্যসমাস
হয় এবং
বিশেষ্যের লিঙ্গই
সমাসবদ্ধ পদের
লিঙ্গ হয়।
যথা – দ্বিজায়
অয়ং – দ্বিজার্থঃ
সূপঃ, দ্বিজায়
ইয়ং – দ্বিজার্থা
য়বাগূঃ, দ্বিজায়
ইদম্ – দ্বিজার্থং
পয়ঃ।
ভূতায়
বলিঃ – ভূতবলিঃ,
গবে হিতম্
– গোহিতম্,
গবে সুখম্
– গোসুখম্,
গবে রক্ষিতম্
– গোরক্ষিতম্।
पञ्चमी भयेन
পঞ্চম্যন্ত
সুবন্তের সুবন্ত
ভয় শব্দের
সঙ্গে পঞ্চমী
তৎপুরুষ হয়।
যথা – চোরাদ্
ভয়ম্ - চোরভয়ম্
स्तोकान्तिकदूरार्थकृच्छाणि क्तेन
পঞ্চম্যন্ত
স্তোকার্থক
(অল্পার্থক),
অন্তিকার্থক
(সমীপার্থক),
দূরার্থক ও
কৃচ্ছ পদের
সহিত ক্তপ্রত্যয়ান্ত
সুবন্তের পঞ্চমী
তৎপুরুষ হয়।
पञ्चम्याः स्तोकादिभ्यः
উত্তরপদ
পরে স্তোকাদি
শব্দ থেকে
বিহিত পঞ্চমীর
লুক্ হয়
না। যথা
– স্তোকাদ্ মুক্তঃ
– স্তোকান্মুক্তঃ,
অল্পাদ্ মুক্তঃ
– অল্পান্মুক্তঃ,
অন্তিকাদাগতঃ,
দূরাদাগতঃ,
কৃচ্ছাদাগতঃ
षष्ठी
ষষ্ঠীবিভক্ত্যন্ত
সুবন্তের সমর্থ
সুবন্তের সাথে
সমাস হয়।
যথা – রাজ্ঞঃ
পুরুষঃ – রাজপুরুষঃ,
তস্য পুরুষঃ
- তৎপুরুষঃ
पूर्वापराधरोत्तरमेकदेशिनैकाधिकरणे
অবয়ববাচক
পূর্ব, অপর,
অধর ও
উত্তর শব্দের
ষষ্ঠীবিভক্তির একবচনান্ত
অবয়বীর সাথে
সমাস হয়।
যথা – পূর্বং
কায়স্য – পূর্বকায়ঃ,
অপরং কায়স্য
– অপরকায়ঃ,
অধরং কায়স্য
– অধরকায়ঃ,
উত্তরং কায়স্য
- উত্তরকায়ঃ
अर्धं नपुंसकम्
সম
অংশের বাচক
নিত্যনপুংসক অর্ধ
শব্দের ষষ্ঠীবিভক্তির
একবচনান্ত অবয়বীর
সাথে সমাস
হয়। যথা
– অর্ধং পিপ্পল্যাঃ
- অর্ধপিপ্পলী
सप्तमी शौण्डैः
সপ্তম্যন্ত
সুবন্তের শৌণ্ড,
ধূর্ত, বিজ্ঞ,
পণ্ডিত প্রভৃতি
সুবন্তের সঙ্গে
সপ্তমী তৎপুরুষ
হয়। যথা
– অক্ষেষু শৌণ্ডঃ
– অক্ষশৌণ্ডঃ
दिक्संख्ये संज्ञायाम्
সংজ্ঞা
বোঝালে দিগ্বাচক
ও সংখ্যাবাচক
সুবন্তের সমানাধিকরণ
সুবন্তের সাথে
সমাস হয়।
যথা – পূর্বেষুকামশমী,
সপ্তর্ষয়ঃ
तद्धितार्थोत्तरपदसमाहारे च
তদ্ধিতার্থ
বিষয়ে উত্তরপদ
পরে থাকলে
সমাহার বোঝালে
দিগ্বাচক ও
সংখ্যাবাচক সুবন্তের
সমানাধিকরণ সুবন্তের
সাথে সমাস
হয়।
১.
তদ্ধিতার্থ বিষয়ে
দিগ্বাচক শব্দের
সমাস – পূর্বস্যাং
শালায়াং ভবঃ
– পৌর্বশালঃ
২.
উত্তরপদ পরে
থাকলে দিগ্বাচক
শব্দের সমাস
– পূর্বা শালা
প্রিয়া য়স্য
সঃ – পূর্বশালাপ্রিয়ঃ
৩.
সমাহার বোঝালে
দিগ্বাচক শব্দের
সমাস – x
৪.
তদ্ধিতার্থ বিষয়ে
সংখ্যাবাচক শব্দের
সমাস – ষণ্ণাং
মাতৄণাম্ অপত্যম্
– ষাণ্মাতুরঃ
৫.
উত্তরপদ পরে
থাকলে সংখ্যাবাচক
শব্দের সমাস
– পঞ্চ গাবো
ধনং য়স্য
সঃ – পঞ্চগবধনঃ
৬.
সমাহার বোঝালে
সংখ্যাবাচক শব্দের
সমাস – পঞ্চানাং
গবাং সমাহারঃ
- পঞ্চগবম্
दिक्पूर्वपदादसंज्ञायां ञः
দিগ্বাচক
শব্দ পূর্বপদে
বর্তমান এমন
প্রাতিপদিক থেকে
ঞ প্রত্যয়
হয়।
तद्धितेष्वचामादेः
ঞিৎ
ণিৎ তদ্ধিত
প্রত্যয় পরে
থাকলে আদি
অচের বৃদ্ধি
হয়।
तत्पुरुषः समानाधिकरणः कर्मधारयः
সমানাধিকরণ
সুবন্তের তৎপুরুষকে
কর্মধারয় বলে।
संख्यापूर्वो द्विगुः
তদ্ধিতার্থ...
সূত্রের দ্বারা
বিহিত সংখ্যাপূর্ব
সমাসকে দ্বিগুসমাস
বলে।
द्विगुरेकवचनम्
সমাহারবাচক
দ্বিগু সমাস
একত্বের বোধক
হয়। অর্থাৎ
একবচন হয়।
स नपुंसकम्
সমাহারার্থক
দ্বিগু ও
দ্বন্দ্ব নপুংসক
হয়।
विशेषणं विशेष्येण बहुलम्
বিশেষণের
বিশেষ্যের সাথে
সমাস হয়।
বহুলগ্রহণের ফলে
কোথাও নিত্যসমাস
হয়। যথা
– কৃষ্ণসর্পঃ।
কোথাও হয়
না। যথা
– রামো জামদগ্ন্যঃ।
কোথাও বিকল্পে
হয়। যথা
– নীলম্ উৎপলম্
- নীলোৎপলম্।
उपमानानि सामान्यवचनैः
সাধারণ
ধর্মবাচক সুবন্তের
সঙ্গে উপমান
পদের যে
সমাস তাকে
উপমানকর্মধারয় বলে।
যথা – ঘন
ইব শ্যামঃ
– ঘনশ্যামঃ।
शाकपार्थिवादीनां सिद्धये उत्तरपदलोपस्य उपसंख्यानम्
শাকপার্থিব
প্রভৃতি শব্দের
সিদ্ধির জন্য
পূর্বপদে স্থিত
উত্তরপদের লোপ
হয়। যথা
– শাকপ্রিয়ঃ পার্থিবঃ
– শাকপার্থিবঃ,
দেবপূজকঃ ব্রাহ্মণঃ
- দেবব্রাহ্মণঃ
नञ्
নঞ্
এই অব্যয়ের
সুবন্ত পদের
সঙ্গে যে
সমাস তাকে
নঞ্ তৎপুরুষ
বলে।
नलोपो नञः
উত্তরপদ
পরে থাকলে
নঞ্ এর
ন্ লোপ
হয়। যথা
– ন ব্রাহ্মণঃ
– অব্রাহ্মণঃ।
तस्मान्नुडचि
স্বরবর্ণ
পরে থাকলে
লুপ্তনকার নঞ্
এর অকারের
পরে ন্
আগম হয়।
ন অশ্বঃ
- অনশ্বঃ
कुगतिप्रादयः
নিন্দার্থক
কুশব্দ, গতিশব্দ
ও প্রাদি
শব্দের সঙ্গে
সুবন্ত পদের
সমাস হয়।
যথা - কুৎসিতঃ
পুরুষঃ – কুপুরুষঃ,
কুৎসিতা মাতা
– কুমাতা
ऊर्यादिच्विडाचश्च
ঊরী
প্রভৃতি শব্দ
চ্বিপ্রত্যয়ান্ত শব্দ
ডাচ্প্রত্যয়ান্ত শব্দ
ক্রিয়াযোগে গতিসংজ্ঞক
হয়। যথা
– ঊরীকৃত্য,
শুক্লীকৃত্য,
পট্পটাকৃত্য
प्रादयो गताद्यर्थे प्रथमया
গত
প্রভৃতি অর্থে
প্র আদি
নিপাতের প্রথমান্ত
সুবন্তের সঙ্গে
সমাস হয়।
যথা – প্রগতঃ
আচার্য়ঃ –
প্রাচার্য়ঃ,
প্রকৃষ্টঃ অভাবঃ
– প্রভাবঃ
अत्यादयः क्रान्ताद्यर्थे द्वितीयया
ক্রান্ত
প্রভৃতি অর্থে
অতি প্রভৃতির
দ্বিতীয়ান্ত সুবন্তের
সঙ্গে সমাস
হয়। যথা
– মালাম্ অতিক্রান্তঃ
– অতিমালঃ,
উপগতঃ ইন্দ্রঃ
– উপেন্দ্রঃ
एकविभक्ति चापूर्वनिपाते
বিগ্রহবাক্যে
যে পদের
বিভক্তি নিয়ত
তার উপসর্জনসংজ্ঞা
হয় কিন্তু
পূর্বনিপাত হয়
না।
गोस्त्रियोरुपसर्जनस्य
উপসর্জনসংজ্ঞক
গোশব্দের ও
স্ত্রীপ্রত্যয়ান্তের হ্রস্ব
হয়। যথা
– মালাম্ অতিক্রান্তঃ
– অতিমালঃ
अवादयः क्रुष्टाद्यर्थे तृतीया
ক্রুষ্ট
প্রভৃতি অর্থে
অব ইত্যাদির
তৃতীয়ান্ত সুবন্তের
সঙ্গে সমাস
হয়। যথা
– অবক্রুষ্টঃ কোকিলয়া
– অবকোকিলঃ,
উপমিতঃ প্রধানেন
- উপপ্রধানঃ
पर्यादयो ग्लानाद्यर्थे चतुर्थ्या
গ্লান
প্রভৃতি অর্থে
পরি ইত্যাদির
চতুর্থ্যন্ত সুবন্তের
সঙ্গে সমাস
হয়। যথা
– পরিগ্লানঃ অধ্যয়নায়
– পর্য়ধ্যয়নঃ,
উদ্যুক্তঃ সংগ্রামায়
- উৎসংগ্রামঃ
निरादयः क्रान्ताद्यर्थे पञ्चम्या
ক্রান্ত
প্রভৃতি অর্থে
নির্ প্রভৃতির
পঞ্চম্যন্ত সুবন্তের
সঙ্গে সমাস
হয়। যথা
– নিষ্ক্রান্তঃ কৌশাম্ব্যাঃ
– নিষ্কৌশাম্বিঃ,
উৎক্রান্তঃ শৃঙ্খলায়াঃ
– উচ্ছৃঙ্খলঃ
तत्रोपपदं सप्तमीस्थम्
ধাতোঃ
(৩.১.৯১)
এই অধিকারের
অন্তর্গত কর্মণ্যণ্
প্রভৃতি সূত্রে
কর্মণি ইত্যাদি
সপ্তম্যন্ত পদের
বাচ্য যে
কুম্ভ প্রভৃতি
বস্তু তদ্বাচক
যে পদ
তাকে উপপদ
বলে। যথা
– কুম্ভং করোতি
ইতি কুম্ভকারঃ।
এখানে কর্ম
হচ্ছে সামনে
অবস্থিত প্রত্যক্ষ
ঘট তার
বাচক কুম্ভশব্দ
তাই তাকে
উপপদ বলে।
उपपदमतिङ्
অতিঙ্-অন্তের
অর্থাৎ কৃদন্ত
শব্দের সঙ্গে
(বিভক্তি যোগের
পূর্বে) সুবন্ত
উপপদের সমাস
হয় তাকে
উপপদ সমাস
বলে। যথা
– কুম্ভং করোতি
– কুম্ভকারঃ।
এর অলৌকিক
বিগ্রহ – কুম্ভ+অস্
কার
तत्पुरुषस्याङ्गुलेः संख्याव्ययादेः
তৎপুরুষ
সমাসে সংখ্যাবাচক
ও অব্যয়
শব্দ পূর্বে
থাকলে অঙ্গুলি
শব্দের পর
সমাসান্ত অচ্
প্রত্যয় হয়।
যথা – দ্বে
অঙ্গুলী প্রমাণম্
অস্য – দ্ব্যঙ্গুলম্,
নির্গতম্ অঙ্গুলীভ্যঃ
- নিরঙ্গুলম্
अहः सर्वैकदेशसंख्यातपुण्याच्च रात्रेः
সংখ্যাবাচক,
অব্যয়, অহন্,
সর্ব, একদেশ(অবয়ব)বাচক,
সংখ্যাত ও
পূণ্য শব্দ
পূর্বে থাকলে
রাত্রি শব্দের
পর সমাসান্ত
অচ্ প্রত্যয়
হয়। যথা
– দ্বয়োঃ রাত্র্যোঃ
সমাহারঃ –
দ্বিরাত্রম্,
রাত্রিম্ অতিক্রান্তঃ
– অতিরাত্রঃ,
অহশ্চ রাত্রিশ্চ
অনয়োঃ সমাহারঃ
– অহোরাত্রঃ,
সর্বা চাসৌ
রাত্রিঃ –
সর্বরাত্রঃ,
পূর্বং রাত্রেঃ
– পূর্বরাত্রঃ,
সংখ্যাতা চাসৌ
রাত্রিশ্চ –
সংখ্যাতরাত্রঃ,
পূণ্যা চাসৌ
রাত্রিশ্চ
- পূণ্যরাত্রঃ
रात्राह्नाहाः पुंसि
রাত্র,
অহ্ন এবং
অহ শব্দ
তৎপুরুষ এবং
দ্বন্দ্ব সমাসের
অন্তে থাকে
তাহলে সমাসবদ্ধপদ
পুংলিঙ্গে হয়।
राजाहःसखिभ्यष्टच्
তৎপুরুষ
সমাসের অন্তে
যদি রাজন্,
অহন্ ও
সখি শব্দ
থাকে তাহলে
সমাসান্ত টচ্
প্রত্যয় হয়।
যথা – পরমশ্চাসৌ
রাজা – পরমরাজঃ,
উত্তমং চ
তদ্ অহঃ
– উত্তমাহঃ,
রাজ্ঞঃ সখা
– রাজসখঃ
आन्महतः समानाधिकरणजातीययोः
সমানাধিকরণ
উত্তরপদ ও
জাতীয়র্ প্রত্যয়
পরে থাকলে
মহৎ শব্দের
আকার অন্তাদেশ
হয়। যথা
– মহাংশ্চাসৌ রাজা
– মহারাজঃ।
द्व्यष्टनः संख्यायामबहुव्रीह्यशीत्योः
সংখ্যাবাচক
উত্তরপদ পরে
থাকলে দ্বি
ও অষ্টন্
শব্দের আকার
অন্তাদেশ হয়।
বহুব্রীহিসমাসে এবং
অশীতি পদ
পরে থাকলে
অন্তাদেশ হয়
না। যথা
– দ্বৌ চ
দশ চ
– দ্বাদশ, অষ্টৌ
চ দশ
চ অষ্টাদশ
त्रेस्त्रयः
সংখ্যাবাচক
উত্তরপদ পরে
থাকলে ত্রি
শব্দের স্থানে
ত্রয়স্ আদেশ
হয়। বহুব্রীহিসমাসে
এবং অশীতি
পদ পরে
থাকলে আদেশ
হয় না।
যথা – ত্রয়শ্চ
দশ চ
– ত্রয়োদশঃ,
ত্রয়োবিংশতিঃ
परवल्लिङ्गं द्वन्द्वतत्पुरुषयोः
দ্বন্দ্ব
এবং তৎপুরুষ
সমাসে উত্তরপদের
লিঙ্গ অনুসারে
সমাসবদ্ধপদের লিঙ্গ
হয়। যথা
– কুক্কুটশ্চ ময়ূরী
চ – কুক্কুটময়ূর্য়ৌ,
অর্ধং পিপ্পল্যাঃ
- অর্ধপিপ্পলী
द्विगुप्राप्तापन्नालम्पूर्वगतिसमासेषु प्रतिषेधो वाच्यः
(वा.)
দ্বিগুসমাসে
এবং প্রাপ্ত,
আপন্ন ও
অলম্ পূর্বে
আছে এমন
তৎপুরুষসমাসে এবং
গতিসমাসে পরবল্লিঙ্গ
হয় না
অর্থাৎ বিশেষ্যানুসারে
লিঙ্গ হয়।
যথা – পঞ্চসু
কপালেষু সংস্কৃতঃ
– পঞ্চকপালঃ পুরোডাশঃ,
প্রাপ্তজীবিকঃ,
আপন্নজীবিকঃ,
অলং কুমার্য়ৈ
– অলঙ্কুমারিঃ,
নিষ্ক্রান্তঃ কৌশাম্ব্যাঃ
– নিষ্কৌশাম্বিঃ
प्राप्तापन्ने च द्वितीयया
সুবন্ত
প্রাপ্ত এবং
আপন্ন শব্দের
দ্বিতীয়ান্ত সুবন্তের
সাথে সমাস
হয়। অকার
অন্তাদেশও হয়।
যথা – প্রাপ্তঃ
জীবিকাম্ –
প্রাপ্তজীবিকঃ,
আপন্নঃ জীবিকাম্
- আপন্নজীবিকঃ
अर्धर्चाः पुंसि च
অর্ধর্চ
প্রভৃতি শব্দ
পুংলিঙ্গে ও
নপুংসকলিঙ্গে প্রযুক্ত
হয়। যথা
– ঋচঃ অর্ধম্
– অর্ধর্চম্,
অর্ধর্চঃ।
No comments:
Post a Comment