A PLATFORM FOR SANSKRIT ACADEMICIANS

॥महामहनीय! मेधाविन्! त्वदीयं स्वागतं कुर्मः॥

Namaste. I, Dr. Srimanta Bhadra, Head & Assistant Professor, PG Department of Sanskrit, Raja Narendra Lal Khan Women's College (Autonomous), will share various study materials here related to Sanskrit language, literature and scripture especially Sanskrit Grammar. Let me know your feedback in the comments. It will encourage me and do not forget to comment your favourite topics which you want to read in future.
अवनितलं पुनरवतीर्णा स्यात् संस्कृतगङ्गाधारा
Thanks & Regards
Dr. Srimanta Bhadra

Saturday, June 27, 2020

How to install Sanskrit Keyboard in Smart Phone / কিভাবে সংস্কৃত কিবোর্ড ইন্সটল করব


কিভাবে সংস্কৃত কিবোর্ড ইন্সটল করব


সংস্কৃত কিবোর্ড কেন?

আমরা সকলেই কমবেশি স্মার্টফোন ব্যবহার করি। সেখানে আগে থেকে একটা কিবোর্ড ইন্সটল করা থাকে। সেটাতে বেশির ভাগ সময় দেবনাগরী থাকে না থাকলেও সেটি হিন্দি লেখার পক্ষে উপযোগী। সংস্কৃতের জন্য না। কিন্তু বর্তমানে এমন অনেক অ্যাপ আছে যেমন অমরকোষ, শব্দরূপমালা, ধাতুরূপমালা, অষ্টাধ্যায়ী প্রভৃতি এবং অনেক ওয়েবসাইট আছে যেখানে সংস্কৃতে অর্থাৎ দেবনাগরীতেই  সার্চ করতে হয়। তুলনামূলকভাবে বর্তমান দেবনাগরী লিপিতেই বেশিরভাগ স্টাডি মেটেরিয়াল উপলব্ধ তাই না চাইলেও সার্চ করতেই হয়, তার জন্য সংস্কৃত কিবোর্ড অত্যন্ত আবশ্যক।  তাই দেবনাগরী লিপিতে লেখার জন্য নতুন কিবোর্ড ইন্সটল করতে হয়। এখন প্রশ্ন কোন কিবোর্ড ব্যবহার করলে আমরা সহজেই দেবনাগরীতে নির্ভুলভাবে টাইপিং করতে পারব।

দেবনাগরীতে লেখার জন্য সবথেকে উপযুক্ত কিবোর্ড

সংস্কৃতে লেখার জন্য সব থেকে উপযুক্ত কিবোর্ড হল SwiftKey keyboard, এই কিবোর্ডটিকে উন্নত  করতে সাহায্য করেছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের school of Sanskrit and indic studies, এ প্রসঙ্গে প্রফেসর গিরিশনাথ ঝা মহাশয়ের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এই কিবোর্ড এর অত্যন্ত গুরুত্বপূর্ণ দিকটি হল সহজে অনুমান করার শক্তি। আপনি যে সংস্কৃত বাক্যটি লিখতে চাইছেন তার উপযুক্ত শব্দগুলি সহজেই আপনার সামনে উপস্থিত হয়। যেমন গচ লিখলে গচ্ছতি চলে আসে যেটা হিন্দি কীবোর্ড এর ক্ষেত্রে আসেনা অথবা গচ্ছতে  লিখলে বহুল প্রচলিত গচ্ছতি শব্দটিও পাশে উপস্থিত হয় এবং ভুল বানান লিখলে সঠিক শব্দটি পাশে উপস্থিত হয় সেই কারণে বানান ভুল হওয়ার পরিমাণ কমে, তার ফলে সার্চ ও ঠিকঠাক হয়।

কিভাবে ইন্সটল করব

প্রথমে এই লিঙ্কে গিয়ে ইন্সটল করে নেব– SwiftKey Keyboard
ইন্সটল করার পর অ্যাপটি খুললে আমরা তিনটি অপশন পাবো– 1. Enable Keyboard, 2. Select Keyboard, 3. Get Better Predictions.


আমরা পরপর তিনটি অপশন ক্লিক করে ওকে করে দেব তারপর সাইন ইন করার অপশন আসবে ওটি আমরা এড়িয়ে যাবো ওখানে নট নাও অপশনটি ক্লিক করব তারপর আমরা চারটি অপশন দেখতে পাবো–
1. Language, 2. Theme, 3. Typing, 4. Account
 প্রথমে আমরা ল্যাঙ্গুয়েজ এর মধ্যে যাব, ওখানে উপরে সার্চ বার দেখতে পাবো। সেখানে ইংরেজিতে Sanskrit লিখে সার্চ করব। তারপর ওটা ডাউনলোড করে নেবো। তার সঙ্গে সঙ্গে আমার অপেক্ষিত অন্য ভাষাগুলি ডাউনলোড করে নেবো একইভাবে এবং আমাদের টাইপ করা সুবিধা অনুযায়ী কিবোর্ড লেআউট নিয়ে নেব। অন্যান্য ভাষা গুলিও ডাউনলোড করার ফলে অন্য কিবোর্ড ব্যবহার করা প্রয়োজন পড়বে না। তারপর দ্বিতীয় অপশন থিমে গিয়ে পছন্দমত একটি থিম নিয়ে নেব। এইভাবে আমাদের ইনস্টল করার প্রক্রিয়া টি সম্পূর্ণ হবে।
ল্যাঙ্গুয়েজ পরিবর্তন করতে হলে অর্থাৎ বাংলা থেকে ইংরেজি, ইংরেজি থেকে সংস্কৃত যেতে হলে স্পেস বারের উপরে আঙুলটিকে বাম দিক থেকে ডান দিকে নিয়ে যাব। এইভাবে আমরা আমাদের পছন্দের ভাষা সংস্কৃত নিয়ে অনায়াসে তা নির্ভুলভাবে টাইপিং করতে পারবো।

No comments:

Post a Comment